Saturday, October 5, 2013

গুগল ড্রাইভে ওসিআর (ক্যামেরা-PDF)

Julianna | 9:37 PM |

গুগল ড্রাইভে ওসিআর (ক্যামেরা-PDF)

গুগল সম্প্রতি তাদের আইও কনফারেন্স শেষ করার পর নতুন সুবিধাগুলো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে চালু করছে। এর আগে গুগল প্লাসের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন আপডেট করা হয়েছে। কিন্তু সম্প্রতি গুগল ড্রাইভের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের নতুন আপডেট বেরিয়েছে যাতে যোগ করা হয়েছে অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন প্রযুক্তি বা ওসিআর।

ওসিআর-এর সুবিধা হলো এটি ছবি থেকে অক্ষর চিনতে পারে। ফলে স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করে অথবা ছবি তুলে আপনি তা একটি ডকুমেন্টে রূপান্তর করতে পারবেন। ছবি প্রিন্ট করলে সেটি ঘোলা আসার সম্ভাবনা থাকে, কিন্তু ওসিআর প্রযুক্তি ব্যবহার করলে ঘোলা হওয়ার কোনো সম্ভাবনা নেই। কেননা, এই প্রযুক্তি প্রতিটি অক্ষর চিনতে পারে এবং সেগুলোকে ডিজিটাল ফন্টে রূপান্তরিত করে।


গুগল ড্রাইভের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের ওসিআর প্রযুক্তিটি বর্তমানে ইংরেজি লেখাকে ছবি থেকে পিডিএফ ডকুমেন্টে রূপান্তরিত করে। গুগল ড্রাইভ অ্যাপ্লিকেশনে ঢুকে অ্যাড নিউ থেকে স্ক্যান-এ ট্যাপ করলে ক্যামেরা চালু হবে। সেই ক্যামেরা দিয়ে কোনো ডকুমেন্টের ছবি তুললে একটি প্রিভিউ দেখা যাবে। প্রিভিউটি নিশ্চিত করলেই গুগল ড্রাইভ ছবিটি ব্যবহারকারীর ড্রাইভে আপলোড করে দিবে। তবে ব্যবহারকারী স্ক্যান করা পিডিএফ ফাইল পাবেন তাদের ড্রাইভে।

গুগল সম্ভবত দৈনন্দিন জীবন আরও সহজ করতে এই সুবিধাটি চালু করেছে। কেননা, কোনো বিজনেস কার্ড কিংবা রসিদ পত্র টাইপ করা বা স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করার চেয়ে ক্যামেরা দিয়ে ছবি তুলে তার পিডিএফ কপি সংরক্ষণ করা বেশি সুবিধাজনক। তবে এই স্ক্যানার এখন পর্যন্ত কতটুকু কার্যকরী তা-ই দেখার অপেক্ষায়। গুগল ড্রাইভের আপডেট ডাউনলোড করে এখনই ট্রাই করতে পারেন নতুন এই স্ক্যান সুবিধাটি।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.