Saturday, October 19, 2013

কিভাবে আপনার এন্ড্রয়েড ফোনকে হ্যাকারদের থেকে নিরাপদ রাখবেন।।।।

Julianna | 12:40 AM |
যখন পুরো অবিশ্বাষ্য স্মার্ট ফোনের দ্বারা বিশ্বটাকে হাতের মুঠোয় নিয়ে চলছে, তখন কিছু কুমন্ত্র মনা মানুষ তাদেরকে উত্তেজিত করায় ব্যস্ত থাকে। এবং এটা হচ্ছে হ্যাকিং এর মানসিকতা তৈরির প্রথম ধাপ। আমরা সবাই স্মার্টফোন দিয়ে অনলাইন ও অফলাইন বিভিন্ন কাজ করে থাকি। তাই পিসি যেমন হ্যাক হতে পারে ঠিক তেমনি মোবাইলও হ্যাকড হতে পারে। তাই কখন কী এ্যাপস ইনস্টল দেই এবং কী ডাটা ‍স্টোর করে রাখি তার প্রতি আমাদেরকে অবশ্যই মনোযোগ দিতে হবে।
secure-your-android-phone
তাই মোবাইলের নিরাপত্তার জন্য নিচের সতর্কতাগুলো মেনে চলতে পারি:
১. শক্তিশালী পাসওয়ার্ড লাগান: স্মাটফোনটির নিরাপত্তার জন্য এটি হচ্ছে প্রাথমিক ধাপ। এটা প্রায়ই বলা হয় যে ক্যারেকটার, নাম্বার ও সিম্বল এর সমাহারে পাসওয়ার্ড দেয়ার জন্য।
২. কানেকটিভিটি নিয়ন্ত্রন করুন: চলাচলের সময় অবশ্যই খেয়াল রাখুন যে আপনার মোবাইল ব্লুটুথ ও অটো ওয়াইফাই সংযোগ সীমাবদ্ধ আছে।
৩. চোখ খোলা রাখুন যখন আপনি পাবলিক কানেকশনে: বিশেষজ্ঞরা বলে থাকেন যে, অনেকেই পাবলিক ওয়াইফাই এর ঝুকি সম্পর্কে জানে না। যখন আপনি ওয়াইফাই এ কানেক্ট করেন তখন ব্যাংকিং ও পারসোনাল কোন তথ্য শেয়ার করবেন না।
৪. ফ্রি এ্যাপস সম্পর্কে সচেতন থাকুন: সবসময় বিশ্বস্ত ও খাটি ওয়েবসাইট থেকে এ্যাপস ডাউনলোড করবেন। আজেবাজে সোর্স থেকে এ্যাপস ডাউনলোড করলে তা আপনার সেটের জন্য ম্যালওয়ার, স্পাইওয়ার ও ভাইরাস এর মতো ধ্বংসাত্বক রুপ নিতে পারে। এমনকি এসব এ্যাপসকে আপনার পাসওয়ার্ডও মনে রাখতে দিবেন না।
৫. রুট করবেন না: বলা হয়ে থাকে রুট করা মো্বাইল আরও বেশি ঝুকির সৃষ্টি করে। এর মাধ্যমে আনঅথোরাইজড এ্যাপস ইনস্টল করার জন্য অনুমতি দান করে।

ভালো লাগলে কমেন্টে জানাবেন

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.