Thursday, October 3, 2013

উইন্ডোজ পাসওয়ার্ড ব্রেক

Julianna | 12:45 AM |

উইন্ডোজ পাসওয়ার্ড ব্রেক

উইন্ডোজ এক্সপিতে খুব সহজেই কোন প্রকারের থার্ডপার্টি প্রোগ্রাম ছাড়াই অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড ভেঙ্গে ফেলা যায়। কিন্তু উইন্ডোজ ৭ এ উক্ত পদ্ধতিটি প্রয়োগ করে কেউই সফল হতে পারবেন না। এজন্য আপনাদের একটি থার্ডপার্টি প্রোগ্রামের প্রয়োজন হবে। থার্ডপার্টি প্রোগ্রামটির সাহায্যে খুব সহজেই আপনি উইন্ডোজ ৭ এর ইউজার পাসওয়ার্ড ভুলে গেলে অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড ভেঙ্গে ফেলতে পারবেন।
 
উইন্ডোজ ৭ এর ইউজার পাসওয়ার্ড রিমুভ করার প্রক্রিয়াঃ
১) থার্ডপার্টি প্রোগ্রামটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন
 
২) এবার হোমপেজ থেকে BootDisk এ ক্লিক করুন। নিচের ছবিতে দেখানো হয়েছে।
 
 
৩) তাহলে একটি নতুন পেজ ব্রাউজারে ওপেন হবে। এই পেজে স্ক্রল করে নিচের দিকে যান। তাহলে নিচের ছবির মতো ডাউলোড লিংক দেখতে পাবেন।
 
 
 
৪) এর মধ্য থেকে Bootable CD Image অর্থাৎ প্রথম ফাইলটির উপর ক্লিক তাহলে ডাউনলোড শুরু হবে। আপনি চাইলে ইউএসবি ফাইলটি ডাউনলোড করেত পারেন। যা দিয়ে আপনি পেন ড্রাইভের মাধ্যমে কাজটি করতে পারবেন। তবে এক্ষেত্রে Bootable CD Image ব্যাবহার করা ভাল।
৫) ডাউনলোড করার পর এই ফাইলটির মধ্যে একটি ISO ফাইল পাবেন। একে একটি ডিস্কে সিডি অথবা ডিভিডি বার্নিং প্রোগ্রাম দ্বারা বার্ণ করে নিন। এবার আপনার কম্পিউটারের সিডি রম এ ডিস্কটি প্রবেশ করিয়ে বুট করুন। উইন্ডোজ এর ডিস্ক বুটেবল করার প্রক্রিয়া এবং এই ডিস্ক বুটেবর করার প্রক্রিয়া একই। বুট হলে নিচের ছবির মতো দেথা যাবে।

 
 
 
 
৬) কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। আর অপেক্ষা না করতে চাইলে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। তাহলে প্রোগ্রামটি তার কাজ শুরু করবে। অল্প সময় পরে নিচের ছবির মতো কিছু অপশন আসবে।

 
 
 
 
৭) এখানে বলা হবে আপনার কম্পিউটারের যে উইন্ডোজ ড্রাইভে আছে তা সিলেক্ট করুন। এখানে ২ নং ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করা আছে তাই ২ লেখা হয়েছে এবং কিবোর্ড থেকে এন্টার কী প্রেস করা হয়েছে। যদি উইন্ডোজ খুঁজে পায় তাহলে নিচের ছবির মতো ম্যাসেজ পাবেন।
 
 
 
৮) এ অবস্থায় কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন এবং অপেক্ষা করতে থাকুন। কিছু সময় পর স্ক্রিনে নিচের ছবির মতো একটি ম্যাসেজ পাবেন।

 
 
৯) এখানে আপনি দুইটি অপশন পাবেন। প্রথম অপশনটি সিলেক্ট করতে হবে। তাই কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন। এবার যে অপশনটি আসবে এখান থেকে প্রথম অপশনটি নির্বাচন করতে হবে তাই কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন।
 
১০) এপর্যায়ে আপনি আপনার কম্পিউটারে তৈরি করা ইউজারদের তালিকা দেখতে পাবেন। আপনি যে ইউজারের পাসওয়ার্ড ভেঙ্গে ফেলতে চান তার ইউজারনেম টাইপ করুন। এখানে Administrator দেয়া আছে এবং কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করা হয়েছে। তাহলে নিচের ছবির মতো অপশন আসবে।

 
 
 
১১) এবার পাসওয়ার্ড মুছে ফেলার জন্য কীবোর্ড থেকে ১ টাইপ করে এন্টার কী প্রেস করুন। আপনার সিস্টেমের ইউজার পাসওয়ার্ড মুছে গেছে। এবার পরিবর্তনটি সেভ করতে হবে। এজন্য কীবোর্ড থেকে Exclamation Key (!) টাইপ করে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন।
 
১২) সেভ হলে কীবোর্ড থেকে আবার q টাইপ করে এন্টার দিন। এবার কীবোর্ড থেকে y লিখে এন্টার কী প্রেস করুন। এবার আপনাকে বলা হবে আপনি আবার এটি রান করতে চান । নো সিলেক্ট করুন এবং কীবোর্ড থেকে CTRL + ALT + DEL কী তিনটি একসাথে প্রেস করুন তাহলে কম্পিউটার রিস্টার্ট হবে। লগইন পাসওয়ার্ড ছাড়াই ডেস্কটপ আসবে।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.