Wednesday, November 13, 2013

ডিকম্পাইলিং, এডিটিং এবং রিকম্পাইলিং এপিকে (APK)

Julianna | 10:45 PM |
ওপেন সোর্স হবার কারণে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এ রয়েছে অবাধ স্বাধীনতা। ডিভাইসের সৌন্দর্য বাড়াতে অনেক ব্যবহারকারীই থিমিং এর প্রতি আকৃষ্ট হন। আর থিমিং এর বেসিক হল এপিকে এডিটিং। আজকে আমরা কিভাবে এপিকে মাল্টিটুল এর মাধ্যমে একটি অ্যান্ড্রয়েড এপিকে ডিকম্পাইল, এডিট আর রিকম্পাইল করতে হয় তা শিখব। প্রথমে ডিকম্পাইল, আর রিকম্পাইল সম্পর্কে কিছুটা ধারণা নিয়ে নেই।
APK Multitool

ডিকম্পাইলিংঃ

প্রতিটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপাররা বিভিন্ন কোড ব্যবহার করে তৈরি করে থাকেন। কাজেই একেকটি অ্যাপ কে যদি কেবল মাত্র কিছু কোডের সমষ্টি বলা হয় তাহলে খুব বেশি ভুল বলা হবে না। বিভিন্ন টুল ব্যবহার করে কোন অ্যাপকে ভেঙ্গে এর কোড বের করাকেই সহজ ভাষায় বলা যায় ‘ডিকম্পাইলিং’।

রিকম্পাইলিংঃ

এপিকে ডিকম্পাইল করার পর, প্রয়োজন অনুযায়ী কোড পরিবর্তন করে পুনরায় সেই এপিকে তৈরি করাকেই রিকম্পাইলিং বলে।

যেভাবে করবেনঃ

যা যা লাগবেঃ
এপিকে সফল ভাবে ডিকম্পাইল, এডিট এবং রিকম্পাইল করতে আপনার নিম্নোক্ত টুল গুলোর প্রয়োজন হবে-
১. একটি কম্পিউটার, অপারেটিং সিস্টেম উইন্ডোজ। লিনাক্স এবং ম্যাক ব্যবহারকারীরাও করতে পারবেন তবে সেক্ষেত্রে কিছুটা আলাদা নিয়ম রয়েছে। উদাহরন হিসেবে এখানে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।
২. জাভা (JDK and JRE)
৩. এপিকে মাল্টিটুল (Apk multitool)
এপিকে মাল্টিটুল সেট আপ করাঃ
১. প্রথমে প্রয়োজনীয় টুলগুলো ডাউনলোড করে নিন।
২. এবার জাভা JDK এবং JRE ইন্সটল করুন। ইন্সটল হয়ে গেলে আপনার পিসি রিবুট করুন।
৩. এবার এপিকে মাল্টিটুল এর জিপ ফাইলটি আনজিপ করুন। আনজিপ করা হলে কয়েকটি ফোল্ডার আর ২টি ব্যাট (.bat) ফাইল দেখতে পাবেন।
৪. প্রথমে Setup.bat ফাইলটি সিলেক্ট করে রাইট বাটন ক্লিক করে ‘রান অ্যাজ অ্যাড মিনিস্ট্রেটর’ হিসেবে চালু করুন। নিচের ছবির মত একটি উইন্ডো আসবে।
Setup
৫. এখান থেকে তৃতীয় অপশনটি নির্বাচনের জন্য ৩ চাপুন এবং এন্টার দিন। এর ফলে নিচের ছবির মত জন্য প্রয়োজনীয় ফোল্ডারগুলো তৈরি হবে।
Created Folders
ব্যাস, এপিকে এডিটের জন্য এপিকে মাল্টি টুল সেট আপ হয়ে গেল। এবার পরবর্তী ধাপের জন্য নিচের নির্দেশনা অনুসরণ করুন।

ডিকম্পাইলিং এবং রিকম্পাইলিং এপিকেঃ

১. আপনি যে এপিকে ডিকম্পাইল বা রিকম্পাইল করতে চান সেটি Place-apk-here-for-modding ফোল্ডারটিতে প্রবেশ করান। এখানে উদাহরন স্বরূপ System.apk ব্যবহার করা হয়েছে।
২. এবার রুট এক্সেস ব্যবহার করে আপনার ডিভাইস থেকে framework-res.apk (root/system/framework) এবং systemUI.apk (root/system/app) এপিকে দুটি কপি করে ‘other’ ফোল্ডার এ প্রবেশ করান।
৩. এবার Setup.bat ফাইলটি রান পূর্বের ন্যায় রান করান। ২য় অপশন নির্বাচনের জন্য ২ চেপে এন্টার দিন। নিচের প্রদর্শিত ছবির মত একটি উইন্ডো আসবে।
installing framework
৪. এবার পর্যায়ক্রমে ফ্রেমওয়ার্ক ইন্সটলের জন্য ১ এবং সিস্টেম ইউআই ইন্সটলের জন্য ৪ চেপে এন্টার দিন। ইন্সটল হয়ে গেলে ০০ চেপে বের হয়ে আসুন।
৫. এবার script.bat ফাইলটি রান করান। Press any key to continue লেখা প্রদর্শিত হলে যে কোন কি চাপুন। সবকিছু ঠিকঠাক থাকলে নিচের ছবির মত একটি উইন্ডো আসবে।
Available menu
৬. এই মেন্যুগুলো থেকেই আপনি আপনার প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারবেন সহজে। এপিকে ডিকম্পাইল এর জন্য ৯ চাপুন এবং এটার দিন। আপনার এপিকে ডিকম্পাইলিং শুরু হবে। নিচের ছবিতে দেখুন-
Decompile begins
৭. ডিকম্পাইলিং হয়ে গেলে উইন্ডো ক্লোজ করুন এবং Project ফোল্ডারে প্রবেশ করুন। আপনার এপিকের নামে একটি ফোল্ডার দেখতে পাবেন, যার ভেতর আপনার এপিকে এর কোড রয়েছে। ফোল্ডারে প্রবেশ করুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী কোড পরিবর্তন করুন।
৮. এডিট করা হয়ে গেলে পুনরায় script.bat রান করান। এবার রিকম্পাইলের জন্য ১১ চাপুন এবং এন্টার দিন। আপনার এপিকে রিকম্পাইলিং শুরু হবে। নিচের ছবিতে দেখুন-
Recompiling begins
৯. উপরের ছবির মত মেসেজ এলে y চাপুন এবং অপেক্ষা করুন, আরও কিছুক্ষন কাজ হতে থাকবে। কাজ হয়ে গেলে নিচের ছবির মত মেসেজ আসবে-
Recompile finished
১০. এ পর্যায়ে আপনি উইন্ডো মিনিমাইজ করুন এবং keep ফোল্ডারে প্রবেশ করুন। ফোল্ডার টি থেকে আপনি যে সমস্ত ফাইল এডিট করেছিলেন সেগুলো মুছে ফেলুন। আপনি যদি কোন xml ফাইল এডিট করে থাকেন তবে resources.arsc ফাইলটিও আপনাকে মুছে ফেলতে হবে। লক্ষ্য করুন, আপনি যদি কেবল res/value ফোল্ডার থেকে কোন xml ফাইল এডিট করে থাকেন তবে আপনাকে কোন ফাইল রিমুভ করতে হবে না, কেননা keep ফোল্ডার res/value ফোল্ডারটি প্রদর্শন করবে না। সেক্ষেত্রে কেবলমাত্র resources.arsc ফাইলটি রিমুভ করলেই হবে।
১১. সবকিছু হয়ে গেলে, script.bat উইন্ডো ম্যাক্সিমাইজ করুন এবং এন্টার চাপুন। কয়েক সেকেন্ডের মধ্যে আপনার রিকম্পাইলিং সফলভাবে শেষ হবে।
১২. এখন আপনার এডিট করা এপিকে প্রস্তুত করা হয়ে গেল। place-apk-here-for-modding ফোল্ডারটিতে আপনি আপনার নতুন তৈরি হওয়া এপিকে ফাইলটি খুজে পাবেন। অরিজিনাল এপিকে ফাইলের ন্যায় নতুন ফাইলটির নামকরন করুন আর ডিভাইসে ইন্সটল করে ব্যবহার করুন।

প্রয়োজনীয় ডাউনলোড লিংকঃ

১. জাভা- Java JDK and JRE
২. এপিকে মাল্টিটুল- Apk multitool
আগামীতে নতুন কোন টিউটোরিয়াল নিয়ে হাজির হব আপনাদের সামনে। সবাই ভাল থাকুন।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.