Wednesday, October 2, 2013

উইন্ডোজ ৮ রিভিউ (হট টিউনস)

Julianna | 11:22 PM |

উইন্ডোজ ৮ রিভিউ (হট টিউনস)

উইন্ডোজ ৮ টি অন্য সাধারন উইন্ডোজের মত নয়, এর সব কিছুতেই মাইক্রোসফট এর দক্ষ কারিগর গণ ভিন্নতা রেখেছেন। বাজারে ছাড়ার ছয়মাসের মধ্যেই সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮-এর লাইসেন্স বিক্রি হয়েছে দশ কোটিরও বেশি। বিক্রির এ মাইলফলক অর্জনে পিসি এবং ট্যাবলেটের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০১২ সালের অক্টোবরে অপারেটিং সিস্টেমটি বাজারে এনেছিল মাইক্রোসফট। পরবর্তী অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ৮.১’ হচ্ছে উইন্ডোজ ৮-এর একটি আপডেটেড সংস্করণ। এ বছরের শেষের দিকে আসতে পারে উইন্ডোজ ৮.১ ‘ওএস।
উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ৮ ততোটা ব্যতিক্রম নয়। উইন্ডোজ ৮-এ হয়তো স্টার্ট বাটন নেই, কিন্তু বাম দিকে নিচে লুকায়িত একটি বাটন রয়েছে যেটি ঠিক স্টার্ট বাটনের কাজ করবে। তবে যতোই এক রকম হোক না কেন, দৃশ্যত অনেক পরিবর্তন এসেছে উইন্ডোজ ৮-এ। মাইক্রোসফট নিজেই বলছে একে ঢেলে সাজানো হয়েছে, আবার তারাই বলছে এটা ততোটা ব্যতিক্রম আবার নয়। উইন্ডোজ ৭ চালিত কম্পিউটারে উইন্ডোজ ৮ ইন্সটল করলে ব্যবহারকারী সঙ্গে সঙ্গেই ব্যাটারি ব্যাকআপ বাড়াতে পারবেন ১৩% এবং মেমোরির ব্যবহার কমাতে পারবেন ২২%। সব মিলিয়ে মোট ৪৫% দ্রুতগতির হয়ে যাবে উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম ব্যবহার করা। আরেকটি সুবিধা হচ্ছে Google Android Application উইন্ডোজ ৮ ল্যাপটপ ও পিসিতে চলবে।

ক্লাউড কম্পিউটিং প্রযুক্তিভিত্তিক এই অপারেটিং সিস্টেমে অ্যাপ্লিকেশনস বা প্রোগ্রাম তৈরির জন্য নানা সুবিধা থাকায় প্রোগ্রামার বা ডেভেলপারদেরও বেশ সুবিধা হয়েছে। তাই উদ্বোধনের পর প্রথম চার দিনেই প্রায় ৪০ লাখ ব্যবহারকারী তাঁদের কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮-এ হালনাগাদ করেছেন।
উইন্ডোজ ৮-এরই আবার চারটি সংস্করণ ছেড়েছে মাইক্রোসফট। এর মধ্যে ‘নরমাল উইন্ডোজ ৮’ থাকছে সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য। ব্যবসাপ্রতিষ্ঠান, ডেভেলপার ও প্রযুক্তিমনস্ক মানুষের জন্য থাকছে ‘উইন্ডোজ ৮ প্রো’। অন্যদিকে, ‘উইন্ডোজ ৮ আরটি’ ট্যাবলেট কম্পিউটারে চালানোর উপযোগী করে তৈরি করা হয়েছে। তবে এআরএম চিপের জন্য তৈরি এই উইন্ডোজের সংস্করণ আলাদা করে কেনা যাবে না।নির্দিষ্ট ট্যাবলেটেই জুড়ে দেওয়া থাকবে উইন্ডোজ ৮ আরটি। এই তিনটি ছাড়া আরও বড় কাজের জন্য রয়েছে ‘উইন্ডোজ ৮ এন্টারপ্রাইজ’ সংস্করণ। এতে উইন্ডোজ ৮ প্রো-এর সব সুবিধার পাশাপাশি তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের জন্য বাড়তি কিছু সুবিধা যোগ করা হয়েছে।
এটি আইপ্যাড ও আন্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত ট্যাবলেটের চেয়েও ভালো কারণ, উইন্ডোজ ৮ একটি স্বয়ংসম্পূর্ণ অপারেটিং সিস্টেম। এ ট্যাবের বৈশিষ্ট্য বর্তমানের বেশির ভাগ উচ্চমানের ট্যাবলেটের মতোই। ৯৩ মিলিমিটার পুরু ও ১৫ পাউন্ড ওজনের ট্যাবটিতে কিছু নতুনত্বও আনা হয়েছে। আলট্রা ওয়াইড ভিউয়িং অ্যাঙ্গেল, অটো অ্যাডজাস্টিং স্ক্রিন- সুবিধাসহ এতে রয়েছে ১০ দশমিক ৬ ইঞ্চি টাচস্ক্রিন পর্দা। কাজের সুবিধার জন্য রয়েছে তিন মিলিমিটার পাতলা কি-বোর্ড, যা ম্যাগনেটিক স্ট্যান্ডের মাধ্যমেই ট্যাবলেটের সঙ্গে যুক্ত হয়ে যায়।

উইন্ডোজ ৮ এর জন্য প্রয়োজনীয় কনফিগারেশনঃ
  • HDD: 15 GB
  • RAM: 1 GB or higher
  • CPU: 1 GHz or higher on x64
  • VIDEO: DirectX 9 graphics and 128 MB of memory (for the theme Aero)
উইন্ডোজ ৮ এর নতুন কিছু ফিচারঃ
          ১) ফাস্ট বুটআপ
          ২) লকস্ক্রিন নোটিফিকেশন
          ৩) নতুন টাস্ক ম্যানেজার
          ৪) টাচস্ক্রিন পাসওয়ার্ড
          ৫) সিস্টেম রিফ্রেশ
          ৬) বুড়ো আঙুলে টাইপ
          ৭) শেয়ার চার্ম
উইন্ডোজ ৮ এর কয়েকটা ভার্সন এর ডাউনলোড লিঙ্কঃ
   ১) ইউন্ডোজ ৮, ৬৪ বিট ফুল ভার্সন ফ্রী, ভাসা ইংলিশ অনলি,ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন ( সাইজ ৩.৩৩ জিবি ) ফাইল টাইপ আইএসও।
   ২) ইউন্ডোজ ৮, ৩২x৮৬ বিট ফুল ভার্সন ফ্রী ভাসা ইংলিশ অনলি,ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন ( সাইজ ২.৪৫ জিবি ) ফাইল টাইপ আইএসও।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.