Sunday, October 6, 2013

গুগল আর্থ (Google Earth)

Julianna | 11:30 PM |


গুগলের চমৎকার সব প্রোডাক্টের সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। যেমন পিকাসা, ক্রোম ব্রাউজার, ক্রোম অপারেটিং সিস্টেম, এন্ড্রোয়েড  ইত্যাদি ইত্যাদি। এরকম আরেকটি চমৎকার প্রোডাক্ট হল গুগল আর্থ বা বলতে পারেন গুগল পৃথিবী। গুগল আর্থ ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারের মনিটরেই  3D  তে গুটা পৃথিবী দেখার মজা উপভোগ করতে পারবেন ! এটা একটা চমৎকার অবিজ্ঞতা !
 
গুগল আর্থ প্রথম তৈরি করেছিল (Keyhole, Inc)।  ২০০৪ সালে গুগল কিনে নিয়েছিল Keyhole, Inc কোম্পানিটি । এর পর গুগল আর্থ সেবাটিকে আরও জনপ্রিয় করতে গুগল ব্যপক উন্নয়ন সাধন করে এই সেবাটির  ! এই উন্নয়নের ফলে আজকের এই অবস্তানে গুগল আর্থ ! যার প্রতিদ্বন্দ্বী একমাত্র নিজেই ! গুগল আর্থ বিশ্বে অন্যতম জনপ্রিয় একটি সেবা। যে কেউ বিনামূল্যে এই সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে স্যাটেলাইট থেকে তোলা সম্পূর্ণ পৃথিবীর 3D ছবি দেখা যায়!
 
গুগল আর্থ গুগলের অন্যতম জনপ্রিয় একটি সেবা। যে কেউ বিনামূল্যে এই সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে স্যাটেলাইট থেকে তোলা সম্পূর্ণ পৃথিবীর ছবি দেখা যায়। ঠিকান লিখে খুজে বের করা যায় পৃথিবীর যেকোন স্থানের ছবি। নিয়মিত এই ছবিগুলি আপডেট করা ছাড়াও সফটওয়্যারটিতে যুক্ত করা হচ্ছে নুতন নতুন সুবিধা। যেমন একেবারে প্রথমে এটিতে শুধুমাত্র স্যাটেলাইট থেকে তোলা ছবি দেখা যেত ।
 
পরবর্তীতে যুক্ত করা হয় বিশেষ বিশেষ স্থানের ত্রিমাত্রিক মডেল। এর পরপরই চালু করা হয় স্ট্রীট ভিউ সুবিধাটি। যেখানে বিভিন্ন এলাকার ছবি যুক্ত করা হয়। বড় ধরনের এই পরিবর্তন ছাড়াও ছোট ছোট বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত করা হচ্ছে নিয়মিতভাবে। গুগলের স্ট্রীট ভিউ এর গাড়ি এখন বাংলাদেশের বিভিন্ন স্থানের ছবি তুলে যাচ্ছে যা কিছুদিন পর আমরা গুগল ম্যাপ/স্যাটেলাইট বা  গুগল আর্থ এর মাধ্যমে দেখতে পাবো।

সফটওয়্যারটি বিনামূল্যে ডাউনলোড করা গেলেও এটি ইনস্টল করার পদ্ধতিটি কিছুটা আলাদা ধরনের। সাধারনভাবে ডাউনলোড করা হলে খুব ছোর আকারের একটি ইনস্টলার ডাউলোড হয়। সেটি ব্যবহার করে ইনস্টল শুরু করার পর মূল সফটওয়্যারের বাকি অংশ ডাউলোড হয়ে থাকে এবং প্রতিবার নতুন করে ডাউলোড করা হলে এমন ওয়েব থেকে বাকি অংশ ডাউলোড হয়। তবে নিচে দেখানো পদ্ধতিতে ডাউলোড করা হলে সেই ইনস্টলারটি দিয়ে সফটওয়্যারটি দিয়ে সম্পূর্ণরূপে ইনস্টল করা যাবে এবং এই পদ্ধতিতে ইনস্টলের সময় অতিরিক্ত অংশ সরাসরি ইন্টারনেট থেকে ডাউলোড করতে হবে না।
 
গুগল আর্থ এর সর্বশেষ আপডেট ভার্সন Google Earth 7.1.1.1580 Beta  ! সফটওয়্যার টি মাত্র ২৪,২৩ MB ! নিচে ২ টি ডাউনলোড লিংক শেয়ার করা হয়েছে । আপনার যেটা থেকে ইচ্ছা ডাউনলোড করে নিতে পারেন। এটা উইন্ডোজ এর যে কোন ভার্সন সমর্থন করে ।
 
পদ্ধতিটি হল :
১. গুগল আর্থ ডাউনলোড করার জন্য http://earth.google.com/ ওপেন করুন এবং “Download Google Earth” বাটলে ক্লিক করুন ।

২. এবার নতুন যে পাতাটি ওপেন হবে সেটির একেবারে শেষের অংশে Agree and download বাটনের নিচে ছোট অক্ষরে “Customize your installation with advanced setup.” বার্চারি দেখা যাবে । সেখানে “advanced setup” লিংকে ক্লিক করতে হবে।
 
৩. নতুন ওপেন হওয়া পাতা থেকে অফলাইন ইনস্টলারে জন্য বিভিন্ন অপশন নির্ধারন করে দিতে হয়। Agree and download বাটনে ক্লিক করার পূর্বে “Allow Google Earth to automatically install recommended updates.” এর পাশের টিক চিহ্নটি উঠিয়ে দিতে হবে। অন্যান্য অপশনগুলি আপনার প্রয়োজন অনুযায়ী চালু বা বন্ধ রাখতে পারবেন।
 
৪. এবার ডাউলোড বাটনটিতে ক্লিক করলে ডাউনলোড শুরু হবে।
উইন্ডোজ ব্যবহারকরীরা সরাসরি ডাউলোড করতে পারবেন এই ঠিকানা থেকে http://dl.google.com/earth/client/advanced/current/GoogleEarthWin.exe
 
গুগল আর্থ এর সর্বশেষ আপডেট ভার্সন Google Earth 7.1.1.1580 Beta  এর  আরও দুটি  ডাউনলোড লিঙ্ক হচ্ছে-

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.