Thursday, October 3, 2013

এন্ড্রয়েডের অ্যাপস ব্যাকআপ

Julianna | 12:37 AM |

এন্ড্রয়েডের অ্যাপস ব্যাকআপ

লিনাক্সভিত্তিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারের জন্য তৈরি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। নানা রকম ফিচারে সাজানো এই অ্যান্ড্রয়েড এরই কিছু টিপস এবং ট্রিক্সের একটি হল অ্যাপ্লিকেশনের ব্যাকআপ কৌশল। অনেক সময় নানা কারণেই, আপনার পিসি-ল্যাপটপ ইত্যাদি রিইন্সটল বা ফরম্যাট করতে হয়। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করলেও এটি একেবারে নিশ্চিত যে, কখনো না কখনো আপনাকে সিস্টেম রিস্টোর করতেই হবে। তাই ব্যাকআপ নিয়ে রাখাটা অত্যন্ত জরুরী।
আপনি চাইলেই আপনার ইন্সটল করা সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনগুলোকে .apk ফাইল আকারে ব্যাকআপ নিয়ে রাখতে পারেন। শুধু একবারই না- এই সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন গুলো একাধিকবার ব্যবহার করতে এবং এসডি কার্ডে সংরক্ষণ করে রাখতে পারবেন। চাইলে পোর্টেবল ফাইলের মত কাউকে দিতে কিংবা শেয়ারও করতে পারবেন। নিচে কিছু স্ক্রিনশট দিয়ে পুরো প্রক্রিয়াটা যেভাবে করতে হবে তা তুলে ধরা হলঃ-
১. প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ফোনের ‘মার্কেট’ অ্যাপ্লিকেশন দিয়ে আন্ড্রয়েড মার্কেটে প্রবেশ করুন। পর্যাপ্ত পরিমাণ ইন্টারনেট ডাটা ইউসেজ ক্যাপাবিলিটি যেন থাকে সেদিকে লক্ষ্য রাখুন অর্থাৎ যথেষ্ট এমবি(৪-৫) নিয়ে ঢুকবেন। সার্চ অপশন থেকে ‘File Expert’ কীওয়ার্ড দিয়ে সার্চ করুন।
 
 
 
 
 
 
. সার্চ রেজাল্টের শুরুতেই পেয়ে যাবেন ‘File Expert’ নামের অ্যাপ্লিকেশনটি।
 
 
 
 
 
 
 
. ইন্সটল করা শেষে অ্যাপ্লিকেশনটি চালু করুন। নিচের মত দেখতে ইউজার ইন্টারফেস দেখতে পাবেন।
 
 
 
 
 
 
 
৪. My Apps- এ ক্লিক করে আপনার যে যে অ্যাপ্লিকেশন ব্যাকআপ বা.apk ফাইল হিসেবে দরকার সেগুলো নির্বাচন করে নিন। নির্বাচন করা শেষে নিচের দিকে ব্যাকয়াপ-এ ক্লিক করুন।
 
 
 
 
 
 
 
৫. শেষ হয়ে গেলে- নিচের মত একটি বার্তা দেখতে পাবেন। এসডি কার্ডের কোন ডিরেক্টরিতে আপনার ব্যাকআপ ফাইলগুলো জমা হয়েছে এগুলো দেখতে পাবেন।
 





 
এবার আপনার ফাইল ম্যানেজার থেকে দেখে নিশ্চিত হয়ে নিন। আর এভাবেই আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্সটল করে ফেলা অ্যাপ্লিকেশনে ব্যাকআপ নিতে পারবেন খুব সহজেই।
 
 
 
 

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.