অনেক সময়েই আমাদের ওয়ার্ড ডকুমেন্টকে ইমেইল করতে হয়। আমরা সেক্ষেত্রে
ডকুমেন্ট ফাইলটি মূলত অ্যাটাচ করেই ইমেইল সেন্ড করি। কিন্তু যদি ওই
ডকুমেন্টকে ইমেইল বডি হিসেবে বা ওই ডকুমেন্টটি অ্যাটাচমেন্ট হিসেবে না
পাঠিয়ে যদি সরাসরি ইমেইল করতে চাই তাহলে কি করতে হবে? চলুন আজকে অফিস ২০১৩
তে এই কাজ কিভাবে করবেন সেটিই আমরা দেখব।
১ম স্টেপঃ
আপনাকে প্রথমে মাইক্রোসফট আউটলুকে আপনি যে ইমেইল অ্যাড্রেস থেকে মেইল পাঠাতে চান তা যুক্ত করতে হবে। এরজন্য প্রথমে আউটলুক ২০১৩ চালু করে
File>>Add Account
এখানে নেভিগেট করে আপনার নাম,ইমেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিয়ে সেভ করে আউটলুক কনফিগার করে বের হয়ে আসুন।
২য় স্টেপঃ
কোন ওয়ার্ড ডকুমেন্টকে মেইল বডি হিসেবে পাঠানোর জন্য প্রথমে কুইক অ্যাকসেস টুলবারে ইমেইল সেন্ড করার অপশন অ্যাড করতে হবে। এরজন্য নিচের পাথ অনুযায়ী নেভিগেট করুন অথবা স্ক্রিনশট অনুসরণ করুন।
File>>Options>>Quick Access Toolbar>>Select “Commands not in the ribbon”>>Select “Send to Mail Recipient”>>Add>>Ok
1.
2.
3.
4.
5.
6.
এরপর আপনি ওয়ার্ড ২০১৩ এর কুইক অ্যাকসেস টুলবারে নতুন মেইল সেন্ড করার অপশন দেখতে পাবেন।
৩য় স্টেপঃ
এখন আপনি ওয়ার্ড ডকুমেন্ট এডিট করার পর সেটা মেইল হিসেবে পাঠাতে চাইলে কুইক অ্যাকসেস টুলবারের “Send to Mail Receipient” অপশনে ক্লিক করুন।
এরপর নিচের মতো উইন্ডো দেখতে পাবেন।
এখন To তে যাকে পাঠাতে চান তার ইমেইল অ্যাড্রেস,সাবজেক্টে ইমেইল সাবজেক্ট লিখে Send a Copy তে ক্লিক করলেই আমরা ডকুমেন্টটি ইমেইল আকারে সেন্ড হয়ে যাবে।
এখন আপনি যদি কোন ইমেইল অ্যাড্রেস থেকে ইমেইল পাঠানো হয়েছে তা ইমেইলে দেখাতে চান তাহলে Options এ গিয়ে From এনাবল করে ওই ফিল্ডে আপনার ইমেইল অ্যাড্রেস সিলেক্ট করে দিন।
আপনার ইমেইল ও অ্যাটাচমেন্ট এনক্রিপ্ট করে পাঠাতে চাইলে।
Options>>Options>>Security Settings>>Enable Encrypt message
১ম স্টেপঃ
আপনাকে প্রথমে মাইক্রোসফট আউটলুকে আপনি যে ইমেইল অ্যাড্রেস থেকে মেইল পাঠাতে চান তা যুক্ত করতে হবে। এরজন্য প্রথমে আউটলুক ২০১৩ চালু করে
File>>Add Account
এখানে নেভিগেট করে আপনার নাম,ইমেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিয়ে সেভ করে আউটলুক কনফিগার করে বের হয়ে আসুন।
২য় স্টেপঃ
কোন ওয়ার্ড ডকুমেন্টকে মেইল বডি হিসেবে পাঠানোর জন্য প্রথমে কুইক অ্যাকসেস টুলবারে ইমেইল সেন্ড করার অপশন অ্যাড করতে হবে। এরজন্য নিচের পাথ অনুযায়ী নেভিগেট করুন অথবা স্ক্রিনশট অনুসরণ করুন।
File>>Options>>Quick Access Toolbar>>Select “Commands not in the ribbon”>>Select “Send to Mail Recipient”>>Add>>Ok
1.
2.
3.
4.
5.
6.
এরপর আপনি ওয়ার্ড ২০১৩ এর কুইক অ্যাকসেস টুলবারে নতুন মেইল সেন্ড করার অপশন দেখতে পাবেন।
৩য় স্টেপঃ
এখন আপনি ওয়ার্ড ডকুমেন্ট এডিট করার পর সেটা মেইল হিসেবে পাঠাতে চাইলে কুইক অ্যাকসেস টুলবারের “Send to Mail Receipient” অপশনে ক্লিক করুন।
এরপর নিচের মতো উইন্ডো দেখতে পাবেন।
এখন To তে যাকে পাঠাতে চান তার ইমেইল অ্যাড্রেস,সাবজেক্টে ইমেইল সাবজেক্ট লিখে Send a Copy তে ক্লিক করলেই আমরা ডকুমেন্টটি ইমেইল আকারে সেন্ড হয়ে যাবে।
এখন আপনি যদি কোন ইমেইল অ্যাড্রেস থেকে ইমেইল পাঠানো হয়েছে তা ইমেইলে দেখাতে চান তাহলে Options এ গিয়ে From এনাবল করে ওই ফিল্ডে আপনার ইমেইল অ্যাড্রেস সিলেক্ট করে দিন।
আপনার ইমেইল ও অ্যাটাচমেন্ট এনক্রিপ্ট করে পাঠাতে চাইলে।
Options>>Options>>Security Settings>>Enable Encrypt message
No comments:
Post a Comment