Sunday, November 17, 2013

প্যানোনো বল ক্যামেরাঃ ক্যামেরা জগতে এক নতুন অধ্যায়

Julianna | 2:07 AM |
একত্রে অনেকগুলো ছবি তুলতে হলে আপনার কি করবেন? আশেপাশের সুন্দর দৃশ্যাবলী থেকে একটি একটি করে ছবি তুলতে হবে। তাছাড়া আর কোন পথ নেই। কিন্তু যদি এমন হয় যে আপনি এমন একটি ক্যামেরা দিয়ে ফটো তুলতে পারবেন যা একই সময়ে আপনার আশেপাশের সবকিছুর অর্থাৎ সম্পূর্ণ ৩৬০ ডিগ্রি ফটো তুলে দিবে তাহলে কেমন হয়?
এর জন্য অবশ্যই এমন একটি ডিভাইস লাগবে যাতে অনেকগুলো ক্যামেরা থাকবে বিভিন্ন দিকের ছবি একত্রে তুলবে যা একটি পরিপূর্ণ ৩৬০ ডিগ্রি ফটো তুলবে। অর্থাৎ আপনি নিজের চোখ দিয়ে যেরকম ভাবে চারপাশ দেখতে পারছেন ঠিক সেরকমভাবেই পারবেন ফটোতে দেখতে। তাহলে কেমন হয়?
Panono
বর্তমান সময়ে কিছুই অসম্ভব নয়। ইতিমধ্যে বাজারে স্কুইটো, বাবলক্যাম ইত্যাদি ক্যামেরা বের হয়েছে যার দ্বারা সম্পূর্ণ ৩৬০ ডিগ্রি ফটো তোলা সম্ভব। সম্প্রতি জোনাস ফেইল নামক একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার উদ্ভাবন করেছেন প্যানোনো ক্যামেরা, একটি বলের মত দেখতে ডিভাইস যা উপরের দিকে ছুঁড়ে মারলে ফটো তুলবে। প্যানোনোতে একটি সুন্দর প্রোগ্রাম সেট করা আছে যার ফলে হাত দিয়ে উপরের দিকে উঠিয়ে দিলেও স্বয়ংক্রিয়ভাবে ছবি উঠে যাবে। ক্যামেরাতে নির্দিষ্ট উচ্চতা প্রোগ্রাম সেট করা আছে যার বেশিতে উঠলে ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে ছবি তোলে। এতে ৩৬ টি ছোট ছোট ক্যামেরা সেট করা আছে যার ফলে এটি আশেপাশের সকল দিকের ছবি তুলতে পারে। এটি অনেকটা ক্রিকেটের বলের মত। উপরের দিকে ছুঁড়ে দিয়ে ক্যাচ ধরলেন। ব্যস, উঠে যাবে ছবি। এবার ডিভাইসটি স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কানেক্ট করে ছবিটি নেয়া যাবে। তারপর ছবিগুলোকে ঠিকভাবে সংযুক্ত করলেই পাওয়া যাবে ৭২ মেগাপিক্সেলের পুর্নাঙ্গ ছবি।
প্যানোনো ক্যামেরার উদ্ভাবক জোনাস ফেইল বলেন, “অনেক ক্ষেত্রেই দেখা যায় যে মানুষ একত্রে অনেক কিছুর ফটো বা অনেকের ফটো তুলতে চায়। কিন্তু সাধারন ক্যামেরায় তা সম্ভব হয় না। এই টেকনোলজির মাধ্যমে এখন এটি সম্ভব। এখন একটি ক্লিকেই একত্রে অনেক দিকের ফটো তোলা যাবে। একটি ফটোতেই প্রয়োজনীয় সবকিছু পাওয়া যাবে ও সময়ও খুব অল্প লাগবে”। তাকে জিজ্ঞেস করা হয় যে প্যানোনো ক্যামেরাতে এমন কি আছে যা আগের ক্যামেরাগুলোকে পেছেনে ফেলতে পারে। এর উত্তরে জোনাস ফেইল বলেন, “এই ডিভাইসটিতে ছোট ছোট ৩৬ টি ক্যামেরা রয়েছে যা আর কোনটিতে নেই। এছাড়াও প্যানোনো যেকোনো চলমান বস্তুর ফটো সুন্দরভাবে তুলতে পারবে”।
প্যানোনো ক্যামেরাটি এখনও ডিজাইন পর্যায়। আগামী বছর এটির কাজ সম্পূর্ণ শেষ করে বাজারজাত করা যাবে বলে আশাবাদী জোনাস ফেইল। আগের ক্যামেরাগুলোর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারবে বলে তার ধারণা। তিনি আরও আশা করেন নতুন ধরনের ফটোগ্রাফি তৈরিতে তার ক্যামেরাটি বেশ সহায়ক হবে।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.