Wednesday, November 13, 2013

গুগল ঘোষণা করল ক্রোম ৩২ বেটা

Julianna | 9:38 PM |
গুগল ঘোষনা করেছে বিশ্বের জনপ্রিয় ব্রাউজার ক্রোম ৩২ এর বেটা সংস্করণ। এটি একই সাথে উন্মুক্ত করা হয়েছে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য। এর মাধ্যমে নতুন সুবিধা হিসেবে যোগ দিয়েছে ট্যাব নির্দেশক, উইন্ডোজ ৮ এর মেট্রো মোডের জন্য এক নতুন চেহারা এবং স্বয়ংক্রিয় ম্যালওয়্যার ডাউনলোড ব্লক।
এ সকল সুবিধার মধ্যে প্রথমটি সবচেয়ে উল্লেখযোগ্য। গত ফেব্রুয়ারী থেকে শোনা যাচ্ছিল যে গুগল, ক্রোমে এই সুবিধা যোগ করবে যেহেতু ইতোমধ্যে সুবিধাটি ক্রোমিয়ামে রয়েছে। এর ফলে কোন ট্যাব অপ্রয়োজনীয় শব্দ উৎপাদনের জন্য দায়ী তা সহজেই বোঝা যাবে। বর্তমানে যে হারে স্বয়ংক্রিয় ফ্ল্যাশ অ্যাড ব্যবহার করা হয় ইন্টারনেটে এক্ষেত্রে এই নতুন সংযোজন ব্যবহারকারীদের জন্য সত্যিকার অর্থে সুবিধাজনক। আর এই ট্যাব নির্দেশক শুধু শব্দ নয় বরং কোন ট্যাব ওয়েবক্যাম ব্যবহার করছে অথবা কোন ট্যাব এর ভিডিও টিভিতে স্ট্রিম করা হচ্ছে তা ও নির্দেশ করবে। এছাড়া গত অগাস্টে ইউটিউব তাদের ভিডিও পেজে একটি প্লে-আইকন সংযোগ করে যা শুধুমাত্র কোন ভিডিও প্লে করা হলে কাজ করবে।
নিম্নে সুবিধাটি ইমেজ আকারে দেখান হল-
tab_indicators[1].png
পরবর্তী সুবিধাটি প্রথম ক্রোমিয়ামে দেখা যায় গত অক্টোবরে। আর তা হল ক্রোম এর উইন্ডোজ ৮ মেট্রো মোডের এক নতুন রুপ। সত্যিকার অর্থে এর মাধ্যমে ক্রোম ওএস উইন্ডোজ ৮ এ নিজের জায়গা দখল করে নিয়েছে। বেশ কিছুদিন ধরেই ক্রোম এর এই নতুন সুবিধা সম্পর্কে শোনা যাচ্ছিল। ফলে এখন মেট্রো মোডে একাধিক ক্রোম উইন্ডো নিয়ন্ত্রন করা যাবে আর ক্রোম এর ইন্টেগ্রেটেড অ্যাপ লঞ্চার দিয়ে ক্রোম অ্যাপস চালু করা যাবে।
win8-730x409[1].png
গুগল এই পরিবর্তনকে এভাবে তুলে ধরেছে-
If you use a Chromebook the change may look familiar — with a common interface we’ll be able to bring great experiences to both even more quickly!
তৃতীয় সুবিধাটি হল মূলত ক্রোমের সেফ ব্রাউজিং সার্ভিসের একটি পরিবর্তন যা ব্যবহারকারীকে ম্যালিশেস ওয়েবসাইট এবং ম্যালিশেস ফাইল এর বিষয়ে সতর্ক করে। গত মাসে ক্রোম ডেভেলপার ভার্সনে যুক্ত হওয়া এই সুবিধা এখন ক্রোম বেটাতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে গুগল স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার ফাইল ব্লক করবে এবং এ বিষয়ে স্ক্রিনের নিচের দিকে একটি সতর্কবাণী দেখাবে। চাইলে মেসেজটি বাতিল করা যাবে এবং গুগলের মতে চাইলে ব্যবহারকারী এটি করতে বাধাও দিতে পারবে তবে এক্ষেত্রে কিছু ধাপ অনুসরণ করতে হবে ব্যবহারকারীর।
গুগল ক্রোম বেটার সম্পূর্ণ চেঞ্জলগ নিম্নে দেয়া হল-
  • ট্যাব নির্দেশক যেকোনো প্রকার শব্দ,ওয়েবক্যাম অথবা ক্যাস্টিং এর ক্ষেত্রে
  • উইন্ডোজ ৮ মেট্রো মোডে নতুন রুপ
  • স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার ফাইল ব্লক
  • কিছু নতুন সংখ্যক অ্যাপস/ এক্সটেনশন এপিআই
  • স্ট্যাবিলিটি এবং পারফরমেন্স উন্নতকরনের জন্য কিছু পরিবর্তন
ক্রোম ৩২ বেটা সংস্করণ থেকে বের হবে আগামী জানুয়ারিতে।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.