Sunday, November 17, 2013

প্লেস্টেশন ৪ এর টুকিটাকি

Julianna | 2:02 AM |
সনি’র অষ্টম প্রজন্মের গেমিং কনসোল প্লেস্টেশন ৪ আমেরিকার বাজারে আজ মুক্তি পেয়েছে।
প্লেস্টেশন ৩ এর উত্তরসূরী প্লেস্টেশন ৪ কিনতে বিক্রেতাদের দোকানের সামনে আগ্রহী ফ্যানদের বিশাল লাইন দেখা গেছে। অনলাইন বিক্রেতাদের কাছে প্লেস্টেসশন ৪ এর স্টক শেষ। এটি দেশের বাজারে অফিসিয়ালি মুক্তি পাবে সে ব্যাপারে জানা না গেলেও অনেকেই বিদেশ থেকে হয়তোবা কিনে আনবেন পরবর্তী প্রজন্মের এই কনসোল। চলুন আমরা দেখে নেই প্লেস্টেশন ৪ এর কিছু টুকিটাকি।
PS4
কনফিগারেশনঃ
প্লেস্টেশন ৪ এ ব্যবহার করে হয়েছে সেমি কাস্টোমাইজড এএমডি এপিইউ বা এক্সেলারেটেড প্রসেসিং ইউনিট। এর প্রসেসরে রয়েছে ৬৪ বিট সাপোর্টেড আট-টি প্রসেসর কোর, সাথে গ্রাফিকাল ইউনিট এ রয়েছে এএমডি গ্রাফিক্স কোর নেক্সট আর্কিটেকচার এর প্রসেসর। গ্রাফিক্স কোর নেক্সট আর্কিটেকচার এর উপর ভিত্তি করেই রেডিওন ৭০০০ এবং ৮০০০ সিরিজের গ্রাফিক্স কার্ডগুলো বানানো হয়ছে। প্লেস্টেশন ৪ এ ৮ জিবি জিডিডিআর৫(GDDR5) র্যাম দেয়া হয়েছে। স্টোরেজ এর জন্য রয়েছে ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক যা পরে বাড়ানো যাবে। ৪কে রেজ্যুলেশন পর্যন্ত ডিসপ্লে আউটপুট দিতে সক্ষম প্লেস্টেশন ৪। কানেকটিভিটি এর জন্য রয়েছে ইথারনেট পোর্ট, ইউএসবি থ্রি/টু পোর্ট, ওয়াইফাই এবং ব্লুটুথ। কন্ট্রোলার হিসেবে ব্যবহার করা যাবে ডুয়ালশক ফোর, প্লেস্টেশন মুভ এবং পিএস ভিতা।
ps4ctrl
কন্ট্রোলারঃ প্লেস্টেশন ৪ এর জন্য সনি এনেছে ডুয়ালশক ৪ কন্ট্রোলার। র্তমান কন্ট্রোলার ডুয়ালশক ৪ এর পূর্বসূরী ডুয়ালশক ৩ নিয়ে অভিযোগের অন্ত ছিল না। কিন্তু ডুয়ালশক ৪ এর প্রশংসা করছে রিভিউয়ার/ক্রেতা সবাই।
ডুয়ালশক ফোর এ নতুন ফিচার হিসেবে রয়েছে ক্যাপাসিটিভ টাচ প্যানেল। এছাড়া রয়েছে একটি লাইট বার। গেম খেলার সময় বিভিন্ন তথ্য প্রদর্শন করবে এই বার রঙ পরিবর্তনের মাধ্যমে। গেমের বিভিন্ন অ্যাচিভমেন্ট, স্কোর লাইভ স্ট্রিম অথবা ফেসবুকে শেয়ার করার জন্য দেওয়া হয়েছে শেয়ার বাটন। পিসি ব্যবহারকারীদের জন্য খুশীর খবর হল ডুয়ালশক ৪ পিসিতে অফিসিয়ালি সাপোর্ট করবে। ফলে ব্যবহারকারীদের ডুয়ালশক ৪ পিসিতে ব্যবহার করতে থার্ড পার্টি কোন সফটওয়্যার ব্যবহার করা লাগবে না।
মূল্যঃ
প্লেস্টেশন ফোর ৩৯৯ আমেরিকান ডলার এ বিক্রি করা হবে। তবে এই মূল্যে বিক্রির কারণে ডিভাইস প্রতি সনির ৬০ ডলার করে লস দিতে হবে বলে জানিয়েছে ইউরোগেমার। সনি ডুয়ালশক ৪ কন্ট্রোলার এর খুচরা মূল্য ধরেছে ৬০ ডলার। এছাড়া এক্সেসরি হিসেবে সনি বিক্রি করছে প্লেস্টেশন ক্যামেরা। এর মূল্যও ৬০ ডলার।
গেমসঃ
অ্যামাজন ডট কম এ প্লেস্টেশন ৪ এর জন্য নিম্নের গেমগুলো পাওয়া যাচ্ছে। সনি বলেছে শীঘ্রই আরও গেম পাওয়া যাবে।
১। এসাসিন্স ক্রিড ব্ল্যাক ফ্ল্যাগ
২। নীড ফর স্পীড রিভালস
৩। কল অফ ডিউটি ঘোস্টস
৪। ডিসি ইউনিভার্স অনলাইন
৫। ফিফা ১৪
৬। ব্যাটেলফিল্ড ৪
৭। কিলজোনঃ শ্যাডো ফল
অনলাইন সার্ভিসঃ
প্লেস্টেশন ৪ ব্যবহারকারীরা অনলাইনে খেলতে চাইলে একটি নির্দিষ্ট পরিমাণ ফী দিতে হবে। এক বছরের জন্য এর ব্যবহারকারীকে গুনতে হবে ৪৯.৯৯ ডলার। কেউ যদি চান তাহলে শুধু এক মাস বা তিন মাসের জন্যও সাবস্ক্রিপশন নিতে পারেন। সেজন্য গুনতে হবে যথাক্রমে ৯ ডলার ও ১৮ ডলার।
সমস্যা ও অন্যান্যঃ
কিছু সংখ্যক ক্রেতারা প্লেস্টেশন ৪ কেনার পর সমস্যায় পড়েছেন। অ্যামাজনে প্লেস্টেশন ৪ এর রিভিউ ঘেটে দেখা গেছে ২৮৫টি ১ স্টার রেটিং পড়েছে। যেসব ক্রেতা ১ স্টার রেটিং দিয়েছেন তাদের মন্তব্য পড়ে দেখা গেছে অধিকাংশ ক্রেতা ইউনিটটি প্যাকেজ খুলে বের করার পর চালাতে পারেননি। এক্সবক্স ৩৬০ এর বিখ্যাত "রেড রিং অফ ডেথ" এর মত তারা প্লেস্টেশন ৪ এর এই মৃত অবস্থাকে "ব্লু লাইট অফ ডেথ" বলে অভিহিত করেছেন।কিছু সংখ্যক ক্রেতার ডুয়ালশক কন্ট্রোলার কানেক্ট করতে পারেন নি। কিছু ক্রেতাদের ইউনিট কোন ডিসপ্লে প্রদর্শন করে নি। এদিকে অ্যামাজন এর ফোরামে একজন ইউজার জানিয়েছেন "HONGFUJIN YANTAI (Northern China)" ফ্যাক্টরীতে আগস্ট এ তৈরী মডেল এবং সেপ্টেমবার এ তৈরী কিছু মডেল মৃত অবস্থায় ক্রেতাদের কাছে পৌছাচ্ছে।
সনি অফিসিয়ালি এ ব্যপারে আইজিএনকে(IGN) নিম্নের বিবৃতি দিয়েছেঃ
"A handful of people have reported issues with their PlayStation 4 systems. This is within our expectations for a new product introduction, and the vast majority of PS4 feedback has been overwhelmingly positive. We are closely monitoring for additional reports, but we think these are isolated incidents and are on track for a great launch.
There have been several problems reported, which leads us to believe there isn’t a singular problem that could impact a broader percentage of systems. The number of affected systems represents less than .4% of shipped units to date, which is within our expectations for a new product introduction."
ক্রেতারা এসব সমস্যার সম্মুখীন হওয়া সত্ত্বেও প্লেস্টেশন ৪ এর বিক্রি থেমে থাকে নি। অনলাইন খুচরা বিক্রেতাদের স্টক অনেক আগেই শেষ হয়ে গিয়েছে। এ লেখা লেখার সময় বিভিন্ন সাইট ঘুরে স্টক শেষ বার্তা দেখা গেছে।
মাইক্রোসফট এর অষ্টম প্রজন্মের এক্সবক্স ওয়ান কনসোল থেকে ভাল রেটিং পাওয়া প্লেস্টেশন ৪ এখন কিরকম বিক্রি হয় সেটা দেখার বিষয়। তবে, অসন্তুষ্ট ব্যবহারকারীদের জন্য সনি কি ব্যবস্থা নিবে সে ব্যাপারেও অনেকে মুখিয়ে আছে। কেউ কেউ বলছে, মুক্তির সাথে সাথে প্লেস্টেশন ৪ এর এই সমস্যা সনির জন্য শাখের করাত হয়ে দাঁড়াবে।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.