Tuesday, December 17, 2013

উইন্ডোজ ৮.২ এর কনসেপ্ট ইউআই তৈরি করলেন এক ডিজাইনার

Julianna | 11:05 PM |
অল্প কিছুদিন আগে উইন্ডোজ থ্রেশহোল্ডে নতুন ইউজার ইন্টারফেস আসার কথা শোনা গিয়েছিল, তার মধ্যে আবারো স্টার্ট মেনু ফিরিয়ে আনার ব্যাপারটি ছিল অন্যতম। যদিও এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে মাইক্রসফট এখনও কোনও ঘোষনা করেনি, তাই বলে নতুন ইন্টারফেস কেমন হতে পারে সে নিয়ে ডিজাইনারদের জল্পনা-কল্পনা থেমে নেই। ইতোমধ্যে ইউআই ডিজাইনার জে মাকালানি উইন্ডোজ ৮.২ বা ৯ এর ইন্টারফেস কেমন হতে পারে তার একটি কনসেপ্ট তৈরি করে ফেলেছেন।

তিনি বলেন, উইন্ডোজ ৮ এর সবকিছুই অসাধারণ কিন্ত তা ইন্টারফেসের জন্যে ব্যবহারকারীদের মাঝে সারা ফেলতে পারেনি। স্টার্ট মেনু শুধু উইন্ডোজের ভিত্তিই নয়, বরং অপারেটিং সিস্টেমটির ইউআই এর প্রাণকেন্দ্র। তিনি তার কনসেপ্টে সেটি ফিরিয়ে এনেছেন তবে বেশ কিছু নতুনত্ব যোগ করে। আগের মত আর লিস্ট নয়, তিনি স্টার্ট মেনুতেই সরাসি যোগ করেছেন লাইভ টাইল যা মডার্ন ইউআই নামে পরিচিত। এর সাথে তিনি চিরাচরিত অ্যাপ লিস্ট ও রেখেছেন - অর্থাৎ এখন সুধু আপনার পছন্দের অ্যাপগুলোই লাইভ টাইল আকারে থাকবে। পুরো জিনিষটিও তিনি ছোট মেনু আকার দিয়েছেন ফুলস্ক্রীন না করে।
এছাড়াও তিনি ডান পাশের চার্ম মেনু বাদ দিয়ে সেটাকে পূর্বের ন্যয় স্টার্ট মেনুর সাথে যুক্ত করেছেন। তিনি দাবি করছেন এটাই সবচাইতে ইউজার ফ্রেন্ডলি ইউআই এবং মাইক্রোসফটের এমন কিছুই করা উচিৎ উইন্ডোজ ৮.২ বা ৯ এ। তবে সেটা মাইক্রোসফট গ্রহণ করে কিনা সেটাই এখন দেবার বিষয়।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.