Wednesday, December 11, 2013

গুগল প্লে-এডিশনে যুক্ত হল নতুন ফোন এবং ট্যাবলেট

Julianna | 12:16 AM |

(প্রিয় টেক) বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল যে, গুগল নতুন একটি ৮ ইঞ্চি আকারের ট্যাবলেট বাজারে উন্মুক্ত করবে। আর আজ গুগল শুধু একটি ট্যাবলেট নয় সাথে একটি নতুন ফোনও ঘোষণা করেছে। তবে এগুলোকে নতুন বলা হলেও এগুলো আসলে এলজি জি প্যাড ৮.৩ এবং সনির এক্সপেরিয়া জেড আল্ট্রার গুগল প্লে-এডিশন। এছাড়া গুগল নেক্সাস ৭ একটি সাদা রঙের সংস্করণও ঘোষণা করা হয়েছে আজ।
গুগল প্লে-এডিশন বলতে মূলত কোন ডিভাইসের সে সংস্করণটি বোঝায় যেখানে, ডিভাইস প্রস্তুতকারক তার সফটওয়্যার ব্যবস্থাপনা করে থাকে এবং নেক্সাস ডিভাইসের ন্যায় নিয়মিত আপডেট দেয়া হয়। এক্ষেত্রে এসকল ডিভাইসের অ্যান্ড্রয়েড সংস্করণে ডিভাইস প্রস্তুতকারক স্টক ইউজার ইন্টারফেস ব্যবহার করে কোন রকম পরিবর্তন ছাড়াই। এছাড়া এতে লোড করা হয় না কোন প্রকার তৃতীয় প্রতিষ্ঠানের অ্যাপও যা কিনা অধিকাংশ ক্ষেত্রেই ব্লটওয়্যার হিসেবে পরিচিত। নতুন এ দুটি ডিভাইস ঘোষণার পূর্বে আরও দুটি ডিভাইস গুগল প্লে-এডিশনে অন্তর্ভুক্ত ছিল যা হল স্যামসাং গ্যালাক্সি এস৪ এবং এইচটিসি ওয়ান।

নতুন ঘোষণা করা দুটি ডিভাইসের মধ্যে প্রথমটি হল এলজি জি প্যাড যা কিনা একটি ৮.৩ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ট্যাবলেট। গুগল প্লে-এডিশনের অন্তর্ভুক্ত হওয়ায় এটিকে এখন কিছুটা ভিন্ন চোখে দেখা উচিত। কারন একে বলা যেতে পারে নেক্সাস ৭ এর বড় সংস্করণ। নেক্সাস ৭ এর মত এটিতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৬০০ প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম, ১৬ গিগাবাইট স্টোরেজ, ১২০০x১৯২০ রেজুলেশন ডিসপ্লে (২৭৩ পিপিআই পিক্সেল ডেনসিটি) এবং একটি ৫ মেগাপিক্সেল ক্যামেরা। পার্থক্য বলতে মূলত বলা যেতে পারে এর বৃহত্তর আকৃতির ৪৬০০ এমএএইচের ব্যাটারি, এর ডিসপ্লের আকার, এর মেটাল বডি এবং এর ৬৪ গিগাবাইট পর্যন্ত মেমোরি কার্ড সাপোর্ট। এসকল সুবিধা সম্পন্ন এ ট্যাবলেটটি বর্তমানে গুগল প্লে-স্টোর ইউএস এ পাওয়া যাবে ৩৪৯ ডলারে। যারা কিনা কিছুটা বড় ডিসপ্লে অথবা মেমোরি কার্ড সাপোর্টসহ ট্যাবলেটে নেক্সাস ডিভাইসের স্বাদ পেতে চান তাদের কাছে এই নতুন জিপিই ডিভাইস লোভনীয় লাগতে পারে। তবে এখানে উল্লেখ্য যে, এর ব্যাটারি আকারে বড় হলেও এটি নেক্সাস ৭ এর ন্যায় ব্যাকআপ প্রদান করতে সক্ষম ছিল না পূর্বে এবং এর কোন সিম সাপোর্টেড সংস্করণ নেই। এখন জিপিইর ক্ষেত্রে এর কার্যক্ষমতা কেমন বৃদ্ধি পায় তা কিছুদিনের মধ্যে আশা করা যায় জানা যাবে।

গুগল প্লে-এডিশনের পরবর্তী ডিভাইসটি বর্তমানে এ ক্ষেত্রের সবচেয়ে শক্তিশালী ডিভাইসও। সনির এক্সপেরিয়া জেড আল্ট্রা হল গুগল প্লে-এডিশনের নতুন ফোন যা কিনা ৬৪৯ ডলারের বিনিময়ে পাওয়া যাবে। এক্সপেরিয়া জেড আল্ট্রা বর্তমানে সবচেয়ে বড় আকারের ফোন হিসেবেও পরিচিত তার ৬.৪ ইঞ্চি আকারের ফুল এইচডি ডিসপ্লের জন্যে। এতে ব্যবহার করা হয়েছে কোয়ালকমের উন্নত স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর (এমএসএম৮৯৭৪) যা কিনা ২.২ গিগাহার্জে ক্লক করা, ২ গিগাবাইট র‍্যাম, ১৬ গিগাবাইট স্টোরেজ, ১০৮০x১৯২০ রেজুলেশন ডিসপ্লে (৩৪৪ পিপিআই পিক্সেল ডেনসিটি) এবং একটি ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এটিতে প্রথম বারের মতন সনি ব্যবহার করেছে তাদের ট্রাইলুমিনাস ডিসপ্লে প্রযুক্তি এছাড়া এক্স-রিয়েলিটি প্রযুক্তি তো আছেই যে কারনে এর ডিসপ্লে অনেক উন্নত। ব্যাটারি হিসেবে আছে ৩০৫০ এমএএইচের ব্যাটারি। তবে গুগল প্লে-এডিশন সংস্করণ এ ক্ষেত্রে কি ধরনের ব্যাকআপ প্রদান করতে পারবে তা এখন নিশ্চিত নয়।

এ দুই ডিভাইস ছাড়াও গুগল আজ নেক্সাস ৭ এর একটি সাদা সংস্করণ উন্মোচন করেছে। মূলত গুগল এ ধরনের সংস্করণ কোন বিশেষ দিনে অথবা তাদের I/O অনুষ্ঠানে উন্মুক্ত করে থাকে। তবে এবার গুগল আগেভাগেই তা ঘোষণা করেছে। এই সাদা সংস্করণটি মূলত ৩২ গিগাবাইট ওয়াইফাই সংস্করণের হবে।
আশা করা যাচ্ছে গুগলের গুগল প্লে-এডিশন এবং এই সাদা নেক্সাস ৭ বাজারে ভালই সাড়া ফেলবে। এখন সময়ের সাথে বোঝা যাবে এটি কি পরিমাণ প্রভাব সৃষ্টি করতে সক্ষম।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.