Saturday, December 21, 2013

বর্ষসেরা ১০ প্রযুক্তি পণ্য

Julianna | 2:05 AM |


শেষ হচ্ছে ঘটনাবহুল বছর ২০১৩। বছরজুড়ে বাজারে এসেছে নতুন নতুন সব প্রযুক্তি পণ্য। সম্প্রতি বর্ষসেরা ১০ প্রযুক্তি পণ্যের তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন।





০১ গুগল ক্রোমকাস্ট

এটি গুগলের একটি পোর্টেবল ডিভাইস। পেনড্রাইভের মতো ছোট্ট এই ডিভাইসটি টেলিভিশনের এইচডিএমআই পোর্টে যুক্ত করে স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটার থেকে মিডিয়া সম্প্রচার করা সম্ভব। এর বিল্ট-ইন অ্যাপ্লিকেশনও রয়েছে বেশ কিছু। দেখতে ক্ষুদ্র হলেও অসম্ভব শক্তিশালী যন্ত্রাংশটি ব্যাবহার করে সাধারণ টিভির পর্দায় এইচডি কোয়ালিটি সম্পন্ন ছবি দেখা যায়। এতে রয়েছে নেটফ্লিক্স, ইউটিউব, গুগোল প্লে মুভি বা টিভি অথবা গুগোল প্লে মিউজিক ব্যবহার করার সুবিধা।





০২ অ্যাপলের নতুন আইপ্যাড

টেক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপলের এবছরের চমক ছিল দ্রুতগতির আইপ্যাড এয়ার এবং রেটিনা আইপ্যাড মিনি। আইপ্যাড এয়ার বাজারের সবচেয়ে পাতলা আইপ্যাড। আইপ্যাড এয়ারে ১০ ঘণ্টা ব্যাটারি লাইফ সম্বলিত প্রসেসিং চিপ ব্যবহার করা হয়েছে। আর রেটিনা ডিসপ্লে সম্বলিত আইপ্যাড মিনিটিতে রয়েছে ২০৪৮×১৫৩৬ রেজল্যুশনের একটি ডিসপ্লে, এটি ৬৪ বিট এ৭ চিপ দ্বারা পরিচালিত।





০৩ অকুলাস রিফট

প্রযুক্তির অগ্রগতির সুবাদে ভার্চুয়াল রিয়্যালিটি কথাটি এখন বেশ পরিচিত। এটি হল এক ধরনের অপটিক্যাল হেড-মাউন্টেড ডিসপ্লে হেডসেট। ভিডিও গেমিংয়ের জন্য তৈরি এ ডিভাইসটি দেখতে অনেকটা হেলমেটের মত। এটি মাথায় পড়ে চোখের সামনে ডিসপ্লে দেখে দেখে গেমিং করা যায়। মাত্র ৩০০ ডলারে পাওয়া যাচ্ছে ডিজিটাল এই হেডসেট। অর্ডার দেয়া যাচ্ছে অকুলাস ভার্চুয়াল রিয়েলিটি কোম্পানির ওয়েবসাইটে।





০৪ স্মার্ট ওয়াচ

প্রযুক্তির বিশ্বের নতুন ক্রেজ স্মার্ট ওয়াচ বা স্মার্ট ঘড়ি। স্মার্টফোনের প্রায় সব সুবিধা সংবলিত স্মার্ট ঘড়ি বাজারে এনেছে ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা সনিসহ বেশ কিছু কোম্পানি। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস বলছে, আগামী বছর হবে স্মার্ট ঘড়ির। সাধারণ ঘড়ি শুধু সময়, তারিখ প্রদর্শনেই সীমাবদ্ধ। স্মার্টওয়াচ যেন হাতেবাঁধা স্মার্টফোন! সময় প্রদর্শনের পাশাপাশি স্মার্ট ঘড়িতে রয়েছে ফোন কল, মেসেজ, ই-মেইল, ফেসবুক, টুইটার ব্যবহারের সুবিধা। সমর্থন করে নানা ধরনের অ্যাপ্লিকেশন। রয়েছে ব্লু-টুথ এবং ওয়াইফাই সুবিধা।





০৫ অ্যাপল আইফোন ৫এস

অ্যালুমিনিয়ামের কাঠামোর আইফোন ৫এসে রয়েছে দ্রুতগতির এ৭ প্রসেসর। এ প্রসেসরে রয়েছে দ্রুতগতিতে অ্যাপ্লিকেশন চালানো ও গ্রাফিকস-সংক্রান্ত কাজের সুবিধা। আইফোনের এ সংস্করণে ডুয়াল এলইডি ফ্ল্যাশযুক্ত আট মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এতে ব্যবহৃত ক্যামেরা সেন্সরটি আইফোন ৫-এর তুলনায় ১৫ শতাংশ বড়। আইওএস ৭ অপারেটিং সিস্টেমনির্ভর আইফোন ৫এস থ্রিজি নেটওয়ার্কে ১০ ঘণ্টা টকটাইম-সুবিধা দিতে সক্ষম। এতে যুক্ত হয়েছে টাচ আইডি সেন্সর, যা ফিংগার প্রিন্ট শনাক্ত করতে পারে। ভারত ও চীনের বাজারে আইফোনের জনপ্রিয়তা বাড়াতেই এই মডেল তৈরি করে অ্যাপল।





০৬ মাইক্রোসফট এক্সবক্স ওয়ান

এটি মূলত একটি গেম খেলার যন্ত্র। মাইক্রোসফটের নতুন এই এক্সবক্স ওয়ান পণ্যটি গেমারদের একসঙ্গে অনেক কাজ করার সুবিধা করে দিচ্ছে। এর মাধ্যমে গেমাররা খেলার সঙ্গে সঙ্গে অন্যান্য কাজ যেমন সিনেমা দেখা, টিভি দেখা এবং গেমও খেলতে পারছেন। এক্সবক্স ওয়ানে ভয়েস অ্যাক্টিভেশন ফিচারটি যুক্ত করা হয়েছে। অর্থাৎ ভয়েসের মাধ্যমে এক্সবক্স ওয়ান চালু, এমনকি হোম স্ক্রিনেও ফিরে যাওয়া যায়। কেউ ইচ্ছা করলে অঙ্গভঙ্গির মাধ্যমেও এক্সবক্স ওয়ান চালাতে পারেন। নভেম্বরে বাজারে আসার প্রথম ২৪ ঘণ্টায় এটি বিক্রি হয়েছে ১০ লাখেরও বেশি।





০৭ আমাজন কিন্ডল ফায়ার

আমাজন কিন্ডল ফায়ার ট্যাবলেট কম্পিউটারের নতুন সংস্করণে যোগ করা হয়েছে হাই ডেফিনিশন ডিসপ্লে, যেটা স্পষ্টতই অ্যাপলের আইপ্যাডের জন্য একটি বড় চ্যালেঞ্জ৷ এটির আকার ৮.৯ ইঞ্চি৷ আর চওড়ায় এক ইঞ্চির তিন ভাগের মাত্র এক ভাগ৷ ওজন আধা কেজির সামান্য বেশি৷ সব মিলিয়ে ট্যাবলেট কম্পিউটারের বাজারে বড় চমক হয়ে এসেছে আমাজনের কিন্ডল ফায়ারের নতুন সংস্করণ৷ এসময়ের সর্বাধুনিক ট্যাবলেট কম্পিউটার এটি৷ এতে থাকা ওয়াইফাই সিস্টেম আইপ্যাডের চেয়ে শতকরা ৪১ ভাগ বেশি দ্রুত কাজ করে৷ ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা এতে খুব সহজেই ব্রাউজ, গেম খেলা যায়। আর মুভি দেখার জন্যও এটি অন্য যে কোন ট্যাবলেটের চেয়ে সুবিধাজনক৷





০৮ নেস্ট প্রোটেক্ট

সিলিকন ভ্যালির স্টার্ট-আপ নেস্ট ল্যাব তৈরি করেছে বাসায় ব্যবহারের জন্য নেস্ট প্রোটেক্ট নামের একটি ডিভাইস। এটি বাসার ভেতরের বাতাসে অনুমোদনযোগ্য পরিমাণের বেশি  ধোয়া ও কার্বন মনোক্সাইড পেলেই সংকেত দিবে। রান্না ধোঁয়া থেকেও এটি সতর্কবার্তা প্রদান করতে পারে। সে ক্ষেত্রে হাতের ইশারাতেই একে থামিয়ে দেওয়া সম্ভব।





০৯ লিপ মোশন কন্ট্রোলার

কম্পিইটার চালানোর জন্য আর কি-বোর্ড, মাউস নয়। ইশারায় চলছে কম্পিউটার। এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছে লিপ মোশন নামের একটি কোম্পানি। ম্যাক ও উইন্ডোজের জন্য ছোট্টে এই ডিভাইসটির নাম লিপ মোশন কন্ট্রোলার। এটি আসলে একটি ছোট ইউএসবি ডিভাইস। যা কম্পিউটারের সামনে স্থাপন করতে হয়। এতে দুটি ক্যামেরা ও তিনটি ইনফ্রারেড সেন্সর রয়েছে। যা হাত ও আঙ্গুলের মুভমেন্ট শনাক্ত করতে পারে। এটি চালু করার পর সহজেই হাত ও আঙ্গুলের ইশারাতেই কম্পিউটারের সব কাজ করা যায়।





১০ নকিয়া লুমিয়া-১০২০

বছরের মাঝামাঝি সময়ে বিশ্বজুড়ে আলোড়ন তুলে লুমিয়া-১০২০। ৪১ মেগাপিক্সেলের পিওরভিউ ক্যামেরা নিয়ে লুমিয়া-১০২০ তৈরি করেছে ফিনল্যান্ডের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই মোবাইল ফোনের ক্যামেরার মাধ্যমে জুম ইন ও ছবি রিফ্রেম করার সুবিধা রয়েছে। উন্নত ক্যামেরার পাশাপাশি রয়েছে উন্নত শব্দ, দীর্ঘক্ষণ চার্জ ও নিরাপদ ব্রাউজিং সুবিধা।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.