Saturday, February 15, 2014

আপনার এন্ড্রয়েড মোবাইল কে বানিয়ে ফেলুন ডকুমেন্ট স্ক্যানার

Julianna | 12:36 AM |
এতদিন বাংলা রচনায় লিখতাম আধুনিক যুগ কম্পিউটার এর যুগ তবে এখন বলতে হচ্ছে আধুনিক যুগ স্মার্টফোনের যুগ। এখন একটি স্মার্টফোন এ পিসির প্রায় সকল কাজই করা যায়। এমনকি ডকুমেন্ট লিখা থেকে শুরু করে পিডিএফ মেকিং এখন সবই করা যায় এই স্মার্টফোন এ। ওয়ার্ড এক্সসেল এর কাজ অনেক সহজেই আপনি করে নিতে পারবেন ছোট এই স্মার্টফোন থেকেই। তবে আজ দেখাবো স্মার্টফোন এর আরেকটি মজার ব্যাবহার। আমাদের অনেকে ডকুমেন্ট স্ক্যান করেন কিংবা স্ক্যান করা ডকুমেন্ট OCR এর সাহায্যে সেটার টেক্সট গুলো ওয়ার্ড কিংবা ফাইল এ সেইভ করেন। এর জন্যে সাধারনত পিসি ইউজ করতে হয়। তবে যদি এমন হয় যে পিসি ছাড়া মোবাইল থেকেই স্ক্যান এর কাজ টি চালাতে পারেন? অনেক সময় বন্ধুর কাছ থেকে নোট নিয়ে সেটা টাইপ করতে হয় যদি পিসিতে রাখতে চান, স্মার্টফোন আছে? তাহলে আর টাইপ করতে হবেনা। মোবাইল ক্যামেরা দিয়ে স্ক্যান করুন এবং সেটি ওয়ার্ড ফাইল এ সেইভ করে নিন মাত্র কয়েক মিনিট এ! কিভাবে? এই নিয়েই আজকের পোস্ট। চলুন দেখি…
পিসিতে যেমন কোন কাজ করতে সফটওয়্যার লাগে তেমনি স্মার্টফোন এ করতে চাইলেও কিছু অ্যাপ ইউজ করতে হবে। চলুন দেখে নেই কোন অ্যাপ কেমন কাজ করবে এবং কোনটা দিয়ে কি করতে পারবেন!
Google Drive
গুগল ড্রাইভ আমাদের অনেকেরই পরিচিত। অনেক এন্ড্রয়েড ডিভাইস এ বিল্ট ইন এই অ্যাপ টি থাকে। আমরা সাধারনত এই অ্যাপ টি ডাটা ব্যাকআপ রাখার কাজে ইউজ করে থাকি। তবে এই অ্যাপ টির ও কিছু হিডেন ফিচার আছে যা অনেকেই জানিনা। এর মদ্ধে দুইটি ফিচার হলো আপনি গুগল ড্রাইভের সাহায্যে আপনি ছবি তুলে সেটি সরাসরি পিডিএফ আকারে সেইভ করতে পারবেন। এতে করে আপনি আপনার ডকুমেন্ট ক্যামেরা দিয়ে তুলে সরাসরি সেই ডকুমেন্ট এর ছবিকে ডকুমেন্ট ফাইল আকারে সেইভ করতে পারবেন। এছড়াও আরেকটি ফিচার হলো তোলা ছবিতে থাকা টেক্সট গুলোকে টাইপ না করেই ওয়ার্ড কিংবা ডকুমেন্ট ফাইল এ নিতে পারবেন। একে OCR ও বলা হয়।
http://i1.wp.com/fs02.androidpit.info/userfiles/4471351/image/Scanner/scan1.jpg?w=620
Download Google Drive
Evernote
এন্ড্রয়েড জগতে পপুলার একটি অ্যাপ হল Evernote. এই অ্যাপ এর সাহায্যে আপনি যেকোনো কিছু স্ক্যান করে OCR করতে পারবেন। এর কাজ অনেকটা গুগল ড্রাইভ এর মতই।
http://i1.wp.com/fs01.androidpit.info/userfiles/4471351/image/Scanner/scan2.jpg?w=620
Download Evernote
Scan to PDF
Scan to PDF অ্যাপ এর সাহায্যে আপনি যেকোনো কিছু স্ক্যান করে সরাসরি পিডিএফ ফাইল এর রুপান্তর করতে পারবেন। এছারাও এই অ্যাপটিতে স্ক্যানিং এর জন্য রয়েছে কিছু আধুনিক ফিচার। ইউজ করলেই বুঝতে পারবেন। তবে এই অ্যাপ এ থাকছেনা কোন OCR ফিচার।
http://i2.wp.com/fs02.androidpit.info/userfiles/4471351/image/Scanner/scan3.jpg?w=620
Download APk- Scan to PDF Apk
উপরে দেয়া তিনটি অ্যাপ আপনার মোবাইল এ স্ক্যানিং এর ঝামেলা মিটাবে। এছাড়াও আরও অনেক অ্যাপ রয়েছে তবে ফ্রি এর মদ্ধে এই অ্যাপ গুলো বেস্ট।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

Search

Related Posts Plugin for WordPress, Blogger...
Related Posts Plugin for WordPress, Blogger...
Powered by Blogger.